বিফ স্টেক রেসিপি

বিফ স্টেক রেসিপি
উপকরণ:
১। গরুর মাংস হালকা চওড়া ও মোটা করে কাটা- ৫/৬ টুকরা।
২। অলিভ অয়েল- ৩ টেবিল চামচ
৩। মাখন- ৩ টেবিল চামচ
৪। সবজি (পিয়াজ বড় করে কাটা , কাচামরিচ, টমেটো )-প্রয়োজন মতো।
৫। টমেটো সস ৩ টেবিল চামচ।
৬। সয়া সস ২ টেবিল চামচ
৭। লেবুর রস- ৩ টেবিল চামচ
৮। গোলমরিচের গুঁড়া- দেড় চা চামচ
৯। চিনি- ১ চা চামচ
১০। মধু ১ চা চামচ
১১। আদা-রসুন বাটা- ২টেবিল চামচ
১২। কাচা পেঁপে বাটা ২ টেবিল চামচ
১৩। লবন স্বাদমতো। সয়া সসে লবনের পরিমাণ বেশি থাকে তাই আদালা করে লবন বেশি দাওয়ার প্রয়োজন হয় না।
প্রস্তুত প্রণালি:
# মাংসের টুকরা গুলোকে ধুয়ে কিচেন টাওয়েল দিয়ে চেপে চেপে মুছে নিন ভালো করে। একটি চপিং বোর্ডের উপর মাংসের টুকরাগুলো রেখে কিচেন হ্যামার দিয়ে সামান্য থেঁতো করে নিন মাংসের দুই সাইড। বেশি থেঁতো করবেন না। হ্যামার না থাকলে টুথপিক অথবা কাটা চামচ দিয়ে দুই পাশে কয়েকটা ছিদ্র করে নিন।
# এবার একটি বাটিতে টমেটো সস, সয়া সস, গোলমরিচ গুড়ো , আদা-রসুন বাটা, চিনি, মধু, লেবুর রস,অলিভ অয়েল ১চামচ , মাখন ১চামচ, পেঁপে বাটা ও লবণ দিয়ে মাখিয়ে বাটার তৈরি করুন। মনে রাখবেন, লবণ খুব সামান্য পরিমাণে ব্যবহার করতে হবে। কারণ, সয়া সসে প্রচুর লবণ থাকে। এবার গরুর মাংসের টুকরা গুলো এই বাটারের মধ্যে মেরিনেটের জন্য দুই থেকে তিন ঘণ্টা ঢেকে রেখে দিন।
# চুলায় ননস্টিক প্যানে তেল ও মাখন দিয়ে অল্প আঁচে মাংসের টুকরাটি ভাজুন। তারপর ঢাকনা দিয়ে ঢেকে দিন। একটু পর ঢাকনা সরিয়ে উল্টে দিয়ে আবার ভাজুন।মাংস থেকে যে পানি বেরিয়ে আসবে, তা সস হিসেবে স্টেকের ওপর ছড়িয়ে দিয়ে ভাজতে থাকুন।
# এভাবে করে হালকা আচে ১৫/২০মিনিট ভাজুন।স্টেকের সঙ্গে পরিবেশন করার জন্য একই প্যানে সামান্য লবণ ও গোলমরিচ গুড়া দিয়ে সবজি (বড় করে কেটে রাখা পিয়াজ, কাঁচামরিচ) ভেজে নিন।তারপর চুলা থেকে নামিয়ে টমেটো ও ধনেপাতা কুচি ছিটিয়ে গরম গরম পরিবেশ করুন দারুণ সুস্বাদু বিফ স্টেক।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন