হারিয়ে যাওয়া কটকটি বানাবার পদ্ধতি

হারিয়ে যাওয়া কটকটি বানাবার পদ্ধতি
কটকটির সে মন ভোলানো স্বাদ আমরা অনেকেই ভুলে গেছি। যে কটকটির একটি টুকরোর জন্য ইচ্ছা করতো কাঁচের গ্লাস ভেঙে ওমনি পালিয়ে যাই ! সেই কটকটি চেনেই না এখনকার প্রজন্ম। আমাদের সন্তানদের চেনাতে হবে স্মৃতি জাগানিয়া সেই অসাধারণ খাদ্য "কটকটি। 

তবে কটকটি এখন কই পাই ? আগে আখের গুড় ঝাল দিতে যে চিতাগুড় বা গুড়ের ফেনা এক জায়গায় জমা করলে,তা ঠান্ডা হলে শক্ত আকার ধারন করে কটকটি হয়ে যেতো সেটি এখন বিরল। এখন আধুনিক ভাবে বানানো যায়। চিন্তাভাবনা না করে নিজেই তৈরি করুন কটকটি নামের সেই অসাধারণ খাদ্যটি।

আমাদের প্রিয় কটকটি কিন্তু বাইরের বিশ্বে "হানি কম্ব নামে তুমুল জনপ্রিয়। মিষ্টি খাবারে ক্রিস্পি ভাব আনতে হানি কম্বের জুড়ি নাই। ৫ মিনিটে তৈরি হয়ে যাবে কটকটি তথা হানি কম্ব।

উপকরণঃ
  1. চিনি -১৫০ গ্রাম
  2. বাটার -১ টেবল চামচ
  3. বেকিং সোডা- ১ চা চামচ
  4. বাটার পেপার -১টি (বাটার মাখানো)

পদ্ধতিঃ

# চুলায় একটি পাতিল বা সসপেন চাপিয়ে সেটি গরম করে তিনভাগের একভাগ চিনি ছাড়ুন। চিনি গলে আসলে আরেক ভাগ চিনি দিন। এই চিনি গলে লালচে রঙ আসলে আরেকভাগ চিনি দিয়ে পাতিল নাড়িয়ে দিন। 

# চিনি গলে ক্যারামেল ভাব আসলে এক টেবল চামচ বাটার ছেড়ে দিন। বাটার গলে আসতেই তাতে বেকিং সোডা দিয়ে দিন। পুরো ক্যারামেল ফুলে উঠবে। জোরে নাড়াচাড়া করে বাটার পেপারে পাতলা করে ছড়িয়ে দিতে হবে। জমাট বেঁধে ঠাণ্ডা হলে ভেঙে খান মজাদার কটকটি। পাঁচ মিনিটে হয়ে যাবে কটকটি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন