আটার কেক রেসিপি

আটার কেক রেসিপি
উপকরণঃ

১)২টা ডিম।
২)১কাপ আটা।
৩)১কাপ চিনি।
৪)হাফ কাপ তেল।
৫)বেকিং পাউডার ১চামচ।
৬)ভ্যানিলা এসেন্স ১চামচ।

প্রস্তুত প্রণালীঃ

# একটা বাটিতে ডিম ভেঙে নিতে হবে।কাটা চামচ হ্যান্ডউইচ দিয়ে ১০ মিনিট গুলিয়ে নিতে হবে।

# তারপর চিনি আর তেল দিয়ে ভালো করে মিশাতে হবে যতক্ষণ না চিনি গলে যাচ্ছে।চিনি গলে গেলে দেখবেন ডিম একটু ক্রিমি টাইপ হবে।

# এর পর একটা ছাকনিতে আটা,,,বেকিং পাউডার চেলে ডিমের মিশ্রনে দিতে হবে।ভালো করে মিশাতে হবে।

# মেশানো হলে ভ্যানিলা এসেন্স দিতে হবে।

# এরপর সব ভালো করে মিশানো হলে দেখতে হবে কেকের বেটারটা ঠিক কেমন ঘন।

# কেকের মিশ্রনটি বেশি ঘন বা বেশি পাতলা করা যাবেনা।যদি বেশি ঘন হয়ে যায় তাহলে প্রয়োজন মত লিকুইড দুধ দিয়ে দিতে হবে।খেয়াল রাখবেন দুধ অল্প অল্প করে দিতে হবে।নইলে বেশি পাতলা হইয়া যাবে।

# কেকের পাত্রে হালকা তেল মেখে নিতে হবে।তারপর লিখার খাতা বা ডাইরি থেকে পেজ নিয়ে মাপ মত কেতে পাত্রে দিতে হবে।এরপর কেকের মিশ্রন ঢেলে দিতে হবে।

# এরপর একটা মুখ ছড়ানো পাতিলে নিতে হবে।পাতিলে বালি/লবন দিয়ে দিতে হবে।এরপর পাতিলের মুখে ডাকনা দিয়ে ১০মিনিট হাই হিটে জাল দিতে হবে।

# এরপর লবনের ওপর একটা স্ট্যান্ড বসিয়ে দিতে হবে।আর তার উপর কেকেএ পাত্র বসিয়ে দিতে হবে।খেয়াল রাখতে হবে কেকের পাত্র যেনো বাকা না হয় আর লবনের গায়ে না লাগে।

# এরপর ঢাকনা দিয়ে ডেকে ১০মিনিট হাই হিটে জ্বাল দিতে হবে।তারপর চুলার আচ লো আর মিডিয়ামের মাঝা মাঝি রেখে ২০মিনিট জ্বাল দিতে হবে।২০মিনিট পর একটা কাঠি দিয়ে চেক করে নিতে হবে যে কেক হইছে নাকি।

# কেকের ভিতর কাঠি দিয়ে বের করলে যদি কাঠি পরিস্কার ভাবে বের হয় বুঝতে হবে কেক হইছে।আর যদি কাঠিতে কেক লেগে যায় তাহলে আরেকটু জ্বাল দিতে হবে।

# যদি আমার চান আমার কেকের মত কালার হোক তাহলে কেক হলে পরে চুলা নিভিয়ে অভাবেই ডেকে রেখে কেক ঠান্ডা করে তারপর নামাবেন।।তাহলে কেক এমন সুন্দর কালার হবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন