চকলেট ব্রাউনি

চকলেট ব্রাউনি

চকলেট ব্রাউনি

কেক, কাপকেক বা ব্রাউনি এগুলোতে ডিম, ময়দা দেওয়া হয় বলে অনেকেই খেতে চান না। কিন্তু এই দুটো উপকরণ ছাড়াও কি কেক হয়? হয় কিন্তু! নরম এই ব্রাউনিতে ময়দা ও ডিমের বদলে ব্যবহার করা হয় ছোলার ডাল। দেখে নিন তা বেক করার সহজ উপায়টি।

উপকরণঃ 

● সিকি কাপ দুধ
● ৩ টেবিল চামচ ম্যাপল সিরাপ
● আধা কাপ চকলেট চিপস
● দেড় কাপ সেদ্ধ ছোলার ডাল
● পৌনে ১ কাপ পিনাট বাটার
● ৫ টেবিল চামচ চিনি
● ৩ টেবিল চামচ কোকো পাউডার
● সিকি কাপ আমন্ড ফ্লাওয়ার
● ২ চা চামচ ভ্যানিলা এক্সট্রাক্ট
● অল্প লবণ
● পৌনে ১ চা চামচ বেকিং পাউডার
● ৪ টেবিল চামচ চকলেট চিপস, ওপরে দেওয়ার জন্য।

প্রণালিঃ

► দুধ ও ম্যাপল সিরাপ একসঙ্গে মিশিয়ে চুলায় ফুটিয়ে নিন। ফুটে এলে আঁচ বন্ধ করে দিন। চকলেট চিপস দিয়ে নেড়ে গলিয়ে নিন। ব্রাউনি প্যানে পার্চমেন্ট বিছিয়ে দিন। ওভেন ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে (১৮০ ডিগ্রি সেলসিয়াস) প্রিহিট করে নিন

► একটি ব্লেন্ডার বা ফুড প্রসেসরে ডাল, পিনাট বাটার, চিনি, কোকো পাউডার, এক চিমটি লবণ ও বেকিং পাউডার দিয়ে ব্লেন্ড করে নিন ৩০ সেকেন্ড। এতে চকলেট ও দুধের মিশ্রণ, আমন্ড ফ্লাওয়ার দিয়ে আবার ব্লেন্ড করুন। বেশি শুকনো মনে হলে আরেকটু দুধ দিয়ে ব্লেন্ড করে নিন।

► এতে চামচ দিয়ে মিশিয়ে নিন ২ টেবিল চামচ চকলেট চিপস। এই ব্যাটার ব্রাউনি প্যানে চামচ দিয়ে ছড়িয়ে দিন। ওপরে বাকি চকলেট চিপস দিন।

► প্রিহিট করা ওভেনে বেক করে নিন ৩৫ থেকে ৪০ মিনিট। বের করে ১০ মিনিট ঠান্ডা করুন। এরপর কেটে পরিবেশন করুন। ভ্যানিলা আইসক্রিমের সাথে পরিবেশন করতে পারেন। এ ছাড়া তা ফ্রিজে ভালো থাকবে পাঁচ দিন পর্যন্ত।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন